শনিবার, ১৩ আগস্ট, ২০১১

অঞ্জলি-৩


এ বাড়িতে পুজো অর্চনার তেমন একটা রেওয়াজ নেই। পিসিমা মাঝে মাঝে পুরোত মশাইকে ডেকে নিয়ে এটা সেটা আয়োজন করেন। চলাফেরায় খুব কনজারভেটিভ। সনাতন ধর্মের রীতিনীতে মেনে চলার চেষ্টা করেন। এর কতটা সংস্কার আর কতটা কুসংস্কার সেটা তিনিও জানেন না, এ নিযে কেউ মাথাও ঘামায় না। তবে রোহিতের ছোট বোন প্রতিমা বেশ উগ্র চলাফেরা করে এটা তার পছন্দ না। অমিত কারো কথা শুনেনা এটাও তার ভাল লাগে না। ইদানীং রোহিতের বউয়ের ছোট বোন অঞ্জলী এখানে থাকছে। হিন্দুর ঘরের অকাল
বিধবা। তার চলাফেরাও কেমন জানি উগ্র। তিনি এটাও মেনে নিতে পারেন না। তার সবচে বেশী রাগ হয় নিজের মায়ের উপর। না হয় আত্মীয়, তাই বলে একটা আশ্রিতা মেয়েকে এতটা প্রশ্রয় দিতে হবে এর কোন মানে হয় না! খাবার টেবিলে এক সাথে বসতে হবে। গাড়িতে মায়ের পাশে বসে। মাঝে মাঝে একা একা গাড়ি নিয়ে বের হয়ে যায়। হুট হাট এ ঘর ও ঘরে ঢুকে পড়ে। এসব তিনি আর বরদাশত করবেন না বলে ঠিক করলেন। এর একটা বিহিত করা দরকার। সে দিন খাবার টেবিলে কোন রাখ ঢাক না করেই তিনি মঞ্জূকে বললেন, “বৌমা তোমার বোন কি আরও কিছু দিন থাকবে এখানে?” মঞ্জূ খুব অবাক হলো এ প্রশ্নে। কিন্তু তার বু্দ্ধি আছে। সে সহজ গলায় বলল, ” ঠাম্মি জানেন।” পিসিমার কথা কোন দিকে মোড় নিচেছ কেউ বুঝতে পারছে না। সিদ্ধার্থ রায় বিব্রত বোধ করছেন। টেবিলে রোহিত, প্রতিমা, মঞ্জু, অমিত, অঞ্জলী সবাই রয়েছে। “সব কথায় মাকে জড়াচ্ছ কেন বৌমা? তুমি ওর গার্জেন, তোমাকেই তো ডিসিশান নিতে হবে।?
“না রে হাসি, এটা বৌমার বিষয় নয়। অঞ্জলী যখন এ বাড়িতে আসে তখন সে ছিল আমাদের নিছক আ্ত্মীয় । কিন্ত এখন সে রায় গ্রুপের একজন স্টাফ এবং আমাদের হাউজিং প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর। কাজেই তার ব্যাপারে মা ই সব কিছু জানেন।”
“তুমি বরং তোমার নিজের মেয়েকে সামলাও দাদা, আশ্রিত প্রশ্রিতদের নিযে পরে ভেবো। ঘরের বাইরে তোমরা যা খুশী কর আমি কিছু বলবো না । কিন্তু আমার চোখের সামনে আমি কোন উল্টো সিধে হতে দেব না। মেয়ে বড় হয়েছে বিয়ে থা দিতে হবে। চলাফেরায় সংযত হতে বল।”
“ঠিক বলেছ পিসি,” অমিত বলল, “ওর যে বিয়ে হবে না এ ব্যাপারে আমি তোমার সাথে একমত। প্রতিমা, তোকে আমি আগেও বলেছি এখনও বলছি তোর ভবিষ্যত একদম অন্ধকার। সময় থাকতে ভাল হয়ে যা।”
“এই হল আর এক হতচ্ছাড়া, বড় বোনকে নাম ধরে ডাকে” পিসিমা রাগে গজরাতে শুরু করলেন, “লেখা নেই পড়া নেই অকম্মার ধাড়ি। যত দিন বাপের ধন আছে ততদিন না হয় খেলি তার পর কি হবে শুনি?”
“কিছুই হবেনা পিসি, তোমার ভাইদের চেয়ে আমার ভাইয়েরা খারাপ না। কিরে বড়দা আমাকে তোদের সাথে রাখবি না?”
রোহিত হেসে জবাব দিল, ” তোকে রাখতে পারি, তবে তোর বউকে রাখতে পারবো না। সে আমি আগেই বলে দিলুম,” পরিস্থিতি হালকা করার চেষ্টা।
“বুঝলে পিসি আমাদের একই গতি। প্রতিমার বিয়ে হবেনা , আমার বউকে বড়দা খাওয়াবে না আর তোমার তো বরই নেই। আমরা সিংগেলসরা রায় বাড়ির আশ্রিত হয়েই থেকে যাব।” অমিত কথা বলছিল রসিকতার সুরে। কিন্তু তার চোখ ঠিকরে আগুন বের হচ্ছিল। সে আগুনের আঁচ কেউ টের পেলো না শুধু মাত্র অঞ্জলী ছাড়া। সকলের কথার মাঝখানে চুপচাপ খাওয়া শেষ করলো অঞ্জলী। তারপর মাথা নীচু করে উঠে গেল টেবিল ছেড়ে। এরপর মঞ্জু, প্রতিমা, অমিত সবাই উঠে গেল। রোহিত বোকার মত বাবার দিকে তাকিয়ে রইল ।
অমিত ঘরে এসে দেখল তার মোবাইলে অঞ্জলীর একটা মেসেজ, “একবার আমার ঘরে এস।”
অমিত খুব বিব্রত বোধ করছিল অঞ্জলীর সামনে যেতে। কিন্তু না গিয়ে পারলো না। সে সাধারণত ঠাকুরমার ঘর ছাড়া আর কারো ঘরে যায় না। হয় বাইরে না হয় নিজের ঘরে। ঠাকুরমার ঘরে কখনও নক করে ঢুকে না। ফলে বাজে অভ্যেসটা রয়েই গেছে। অঞ্জলীর ঘরে ঢুকতে গিয়েও একই ভুল করলো। নক না করেই ঢুকে পড়লো। অঞ্জলী টের পেলনা অমিত কখন এসেছে। সে মোবাইলে কিছু একটা সার্চ করছিল। তার পরনে শুধু ব্রা আর প্যান্টি। গায়ের উপর একটা চাদর টেনে দেয়া ছিল। কিন্তু অসাবধানতায় চাদর কখন সরে গেছে টেরও পায়নি। অমিত ঘরে ঢুকে একদম হতভম্ব হয়ে দাড়িয়ে রইল। না সে বেরিয়ে যেতে পারছে, না নিজের উপস্থিতি জানান দিতে পারছে। বাস্তবে সে খুব সাধারণ জীবন যাপন করে। সামনের মাসে ১৮তে পা দেবে। কিন্তু আজও কোন মেয়ের সান্নিধ্যে আসেনি। চটি পড়ে না। পর্ণো দেখে না। এমনকি সবচে কমন যে কাজ এ বয়সে হাত মারা সেটাও সে করে না। তার চোখ দুটো চুম্বকের মত আটকে আছে অঞ্জলীর বুকের উপর। সেখান থেকে সুডৌল নিতম্ব ঘুরে চোখ গেল পায়ের দিকে। আহ যেন শিল্পীর তুলিতে আকা শরীর। বিধাতা পুরুষ মনে হয় ছুটি নিয়ে খুব ধীরে সুস্থে এই নারী দেহটি তৈরী করেছেন। অঞ্জলী কাত হয়ে শুয়ে আছে তার দিকে পিছন ফিরে। অমিত তার পুরো পিছন আর বুকের একটা পাশ দেখতে পাচ্ছে। ফলে সে একদম কিংকর্তব্য বিমুঢ় হয়ে দাড়িয়ে রইল। এমনকি নিশ্বাসও বন্ধ। এ ভাবে কতক্ষণ দাড়িয়ে ছিল বলতে পারবে না। হঠাত ফোস করে শ্বাস বেরিয়ে গেল। শব্দ শুনে ঘাড় ঘুরিয়ে অমিতকে দেখে ঝট করে উঠে দাড়ালো অঞ্জলী। চাদরটা যে গায়ে টেনে দেয়া দরকার সেটাও ভুলে গেল।
দুজনের চার চোখ একত্র হলো এবং হাজার ভোল্টের ইলেক্ট্রন প্রোটন আদান প্রদান হয়ে গেল মুহুর্তে। এবারে অমিত জিতলো। সে অঞ্জলীর আগেই কন্ট্রোল ফিরে পেল এবং হাত থেকে মোবাইলটা ছেড়ে দিয়ে আবার দ্রুত সেটা ক্যাচ করার জন্য উপুর হলো। ফলে অঞ্জলীর শরীর থেকে চোখ দুটো অন্য দিকে সরানোর একটা অজুহাত তৈরী হলো। এক মূহুর্তের সুযোগে অঞ্জলীও সামলে নিল। চাদরটা জড়িয়ে নিল গায়ে। তার পর নিজে বিছানায় বসে অমিতকে সামনের সিংগেল সোফাটা দেখিয়ে দিল। ঘরটা ছোট। ছিমছাম। এটাচড বাথ। ক্লজেট থেকে এক সেট জামা নিয়ে বাথরুমে ঢুকে গেল অঞ্জলী। ফিরে এল পাঁচ মিনিট পর। চোখে মূখে জল ছিটানোয় তাকে আরও ফ্রেস লাগছে। সে খুব ক্যাজুয়ালী অমিতের সামনে হাটু গেড়ে বসলো তার পর তার দুটি হাত জড়িয়ে ধরে বলল, “অমিত, সোনা ভাই আমার একটা অনুরোধ রাখবে?”
-বল, চেষ্টা করে দেখি।’
-যা হবার হয়ে গেছে। আমি পিসিমার কথায় একটুও মন খারাপ করিনি। তুমি এ নিয়ে আর কোন অশান্তি করো না।”
-অশান্তি করবো কে বললে তোমায়?”
-কারো বলার দরকার নেই। আমি তোমার চোখ দেখে সব বুঝতে পারি”।
-না পারো না। ঠাম্মি ছাড়া আমাকে আর কেউ বুঝে না। ঠিক আছে আমি নিজে কিছু করবো না। শুধু ঠাম্মিকে জানাবো। যা করার তিনি করবেন।”
-পাগলামী করিস নারে ভাই। আমার মাথার উপর এখন একটা আশ্রয় আছে। তুমি কি চাও সেটা নষ্ট হোক?
-তুমি কেন কারো আশ্রিতা হয়ে থাকবে? ঠাম্মি বলেছেন, তুমি রায় পরিবারের সদস্য। তার কথার উপর কারো কোন কথা নেই।
-শুন অমিত, তুমি ঠাম্মিকে বললে তিনি পিসিমাকে অপমান করবেন। আর সেটা হবে আমার জন্য। আজ পরিবারের সকল সদস্যের সহানুভুতি ছিল আমার দিকে। তখন সেটা আর আমার দিতে থাকবে না। আমার এবং দিদির জন্য সেটা হবে অপমানজনক।
-তার মানে বৌদি ছাড়া এখানে তোমার আর আপন কেউ নেই? এমন কি ঠাম্মিও না?
-ঠাম্মি তো বটবৃক্ষ, মা দুর্গা । তার সাথে কার তুলনা হয়?
-আর আমি? আমি বুঝি তোমার কেউ না,” অমিতের কন্ঠে কিশোরসুলভ অভিমান।
-তুমি রাজ পুত্র। এই অনাথ বিধবার প্রতি তোমার সহানুভুতিতে আমি কৃতজ্ঞ। এর বেশী আমি আর কি বলব?
-অঞ্জলী দি, আমি খুব ছোট বেলায় বাবা-মাকে হারিয়েছি তো। তাই আমার মত কাউকে দেখলে বুকের ভিতরটা কেমন জানি করে উঠে। তোমাকে দেখেও আমার তাই হয়েছে। এটা নিছক সহানুভুতি নয়। আমি তোমার ছোট । সব গুছিয়ে বলতে পারছি না। তবে দেখ তোমার জন্য আমার ঠিক এখানটায় ব্যাথা হচ্ছে।”
অমিত অঞ্জলীর ধরে থাকা হাতটা নিজের ঠিক বুকের উপর রাখলো। তার কন্ঠ শেষ দিকে বুজে এল প্রায়। চোখের কোণা চিক চিক করছে। এমন আবেগময় দরদমাখা কন্ঠ আগে কখনও শুনেছে অঞ্জলী? না শুনেনি। বাবা-মার মৃত্যু, অকাল বৈধব্য, মানুষের গঞ্জনা, ইচ্ছা আর রুচির বাইরে সেক্স; সবকষ্ট যেন এক সাথে দলা পাকিয়ে কান্না হয়ে উঠে এল গলা দিয়ে। দুই হাতে মূখ ঢেকে হু হু করে কেঁদে উঠলো অঞ্জলী। অমিত কখন যে অঞ্জলীকে জড়িয়ে ধরেছে খেয়াল নেই। একদম বুকের মাঝখানে চেপে ধরে বলছে “প্লীজ তুমি কেঁদো না। তুমি যা বলবে আমি তাই করবো।
চোখ মুছে আবার সামনা সামনি বসলো দুজন। “সত্যি বলছ অমিত আমার কথা তুমি রাখবে?’
-বলেই দেখ না।”
-আজকের ডিনার টেবিলের কথা ঠাম্মিকে জানাবে না। নিজে থেকে জেনে কিছু করতে গেলে তুমি থামাবে। তুমি ছাড়া আর কেউ তাকে থামাতে পারবে না।”
-শুধু এই টুকু? আর কিছু না?
-কাল সকালে আমাকে নিয়ে বেড়াতে বের হবে।
-তোমার অফিস?
-ঠাম্মির কাছ থেকে আজ রাতেই আমি ছুটি নিয়ে রাখবো।
-আর কিছু?” অমিতের চোখে রাজ্যের প্রত্যাশা।
-আমার খুব ঘুম পেয়েছে,” অঞ্জলী হাই তুলল।
এক বুক অতৃপ্তি নিয়ে ফিরে গেল অমিত। কি যেন বলার ছিল বলা হলো না।
অমিত বেরিয়ে যাবার পর অঞ্জলী ঠাকুরমাকে মোবাইলে কল দিল। একবার কল হতেই ঠাকুরমা ধরলেন। “কিরে অঞ্জু কিছু বলবি?
-আমায় আগামী কাল ছুটি দাও না ঠাম্মি?
-হঠাত?
-অমিতকে নিয়ে একটু বেড়াতে যাবো।
-বলিস কি? ওর সাথে কথা বলে নিয়েছিস?
-জী, বলেছি।
-আমিতো কিছুই বুঝতে পারছি না। ছোকড়া কি তোর প্রেমে পড়েছে?
-হাহাহাহা ও তোমার প্রেমে হাবুডুবু খাচ্ছে ঠাম্মি, আমার নয়।
-এখন ফাজলামো রাখ, কাজ করছি, আগামী পরশু বোর্ড কল করেছি। তোকে আমার খুব দরকার ছিল। তবু ছুটি গ্রান্টেড। একটা খুশীর সংবাদ আছে। ল্যান্ড ডেভেলাপমেন্ট অফিস আমাদের ক্লিয়ারেন্স দিয়েছে। ওয়েলডান,” ঠাকুরমা ফোন কেটে দিলেন।
অঞ্জলীকে ঠাকুরমার যে কারনে প্রয়োজন সে কাজটা সে ইতোমধ্যে শেষ করে রেখেছে। রায় গ্রুপের ফিনানসিয়াল হোমপেজ তৈরীর কাজ। এখানেও আইডিয়াটা শুধু তার। মুল কৃতিত্বটা শুভ্যেন্দুর। সেই ছোকড়া ইঞ্জিনীয়ার। মাত্র ২৫ বছর বয়সে ইলেক্ট্রনিক্স জগতে আলোড়ন তুলে ফেলেছে সে। ঠাকুরমা রেখে দেয়ার পরই শূভ্যেন্দূকে কল দেয় অঞ্জলী। বার তিনেক রিঙ হবার পর ঘুম জড়ানো ‘হ্যালো’ শুনতে পেল অঞ্জলী। “শুভদা ঘুমিয়েছ, আমি অঞ্জলী।” র*্যাংক, স্টেটাস, বয়স সব কিছুতে সে অঞ্জলীর চেয়ে বড়। তারপরও চেয়ার পার্সনের খাস লোক, তায় আবার আত্মীয় সে জন্য অঞ্জলীকে যথেষ্ট সমীহ করে। মূহুর্তেই সচকিত হয় সে। “ইয়েস মিস চ্যাটার্জি, এনি প্রোবলেম?”
-প্রোবলেম তো বটেই। আমার ঘুম আসছে না। তোমার সাথে একটু গল্প করবো।
-ইয়ে মানে…ববলছিলাম কি..আ আপনি…
-শুভদা, তোমাকে পরিষ্কার করে একটা কথা বলি। আমরা কলিগ। তুমি আমার সিনিয়র। পারসোনালী আমি তোমাকে দাদার মত দেখি। রাতের বেলা যদি এরকম ফরমাল বিহেইভ কর তাহলে আর কথা বলার প্রয়োজন নাই । আমি রাখলাম।” অঞ্জলী ফোন কেটে দিল।
এক মিনিটের মাথায় কলব্যাক করল শুভ। আমি সরি অঞ্জু, আসলে আমি ধারণা করেছিলাম তুমি ম্যাডামের সামনে থেকে আমাকে ফোন করেছ। তোমার কাজটাই করছিলাম। করতে করতে কী বোর্ডে মাথা রেখে ঘুমিয়ে পড়েছি। খুব ভাল হয়েছে তুমি আমায় জাগিয়ে দিলে।’
-এখন বল তোমার সিস্টেম কতটা নিখুত রেজাল্ট দেবে?
-টেস্ট না করে কিছুই বলা যাবে না। তবে থিউরিটিকেলী রায় গ্রুপের মালিকানাধীন প্রতিটি লেনদেন সাথে সাথেই হোমপেইজ এ এফেক্ট করবে। নগদ লেনদেন, প্রোডাকশন, সেলপারচেজ, স্টক ইন ট্রেড, স্টক পজিশন, ক্যাশ পজিশন, হিউম্যান রিসোর্স এমনকি স্টাফদের হাজিরা এবং ছুটি এমনকি টেবিলের উপস্থিতি অনুপস্থিতি সব।”
-তার মানে অফিস ফাকি দিয়ে নিজের গার্লফ্রেন্ড নিয়ে আড্ডা মারার রাস্তা তুমি নিজেই বন্ধ করে দিলে?
-কুঁজোর আবার চিত হবার শখ? আমার মত আকিঞ্চনের বন্ধু হবার মত বোকা মেয়ে আছে নাকি শহরে?
-আছে আছে, সময় হলেই টের পাবে। কাল আমি ছুটিতে থাকবো। পরশু বোর্ডের সামনে তোমাকেই প্রেজেন্ট করতে হবে।
-তোমার এসব একাউন্টস, ব্যাংকিং, ইআরপি এসব আমার মাথায় ঢুকবে না ।সমস্ত আইডিয়া তোমার আমি শুধু এটাকে ভার্চুয়াল রূপ দিয়েছি। আমি আইটির লোক, বিজনেস প্রসেস আমার কাজ না। তার চে একটা ডিসমিসাল লেটার আর ৩ মাসের বেতন হাতে দিয়ে আমাকে বাড়ি পাঠিয়ে দাও।
-তাহলে প্রতিমার কি হবে? আমি তো হবু জামাই বাবুর ফেবার পেতে চেষ্টা করছি।”
-ধ্যাত, তোমার সাথে কথা বলাই হুজ্জত।’
শুভ্যেন্দু ফোন রেখে দিল।অঞ্জলী এখান থেকেই তার লাল হয়ে যাওয়া কানদুটি দেখতে পেল।
ব্রেকফাস্টের পরেই অঞ্জলী অমিতকে নিযে বেরিয়ে পড়লো। অঞ্জলীর ইচ্ছা ছিল গাড়ি নিয়ে যায়। কিন্তু অমিত তার বাইক ছাড়া কোথাও যাবে না। অগত্যা অমিতের বাইকের পিছনে চড়ে দুজন বেরিয়ে পড়লো। ” প্রথমে তোমার কলেজ দেখবো। চল।”
-কলেজ আবার দেখার কি হল? বেড়াতে বেরিয়ে মানুষ কলেজ যায় নাকি?
-দেখ তুমি যদি কথায় কথায় বাগড়া দাও তাহলে বেড়ানোর দরকার নেই। আমাকে নামিয়ে দাও, অফিস চলে যাই।’
-নানা ঠিক আচে চল। তোমার যা খুশী, যেখানে খুশী, অমিত কলেজের রাস্তা ধরে।
-দ্যাটস লাইক এ গুড বয়, বাইক স্পীড পেতেই অঞ্জলী পেছন থেকে অমিতের কোমড় পেচিয়ে ধরে। গালটা ঠেকিয়ে রাখে তার পিঠে। রাস্তা মসৃণ আর ফাকা। স্পীড বাড়ে, অঞ্জলীর হাতের বাধন টাইট হয়, অমিতের পিঠে চাপ বাড়ে নরোম তুলে তুলে দুধের।
কলেজে ঢুকে অঞ্জলী অমিতের সেসন, ক্লাস, এক্সাম সিডিউল, টিউটোরিয়াল , এসাইনমেন্ট সব কিছু সম্পর্কে ডিটেইলস জেনে নেয়। তারপর সকল ডিউস পেমেন্ট করে প্রিন্সিপালের রুম থেকে বের হয়ে আসে। বের হবার আগে প্রিন্সিপাল স্যার অমিতের চুল নেড়ে দেন।” আই এম ভেরী হ্যাপী টু গেট ব্যাক ইউ ইয়ং মেন। সাচ এ ব্রিলিয়ান্ট বয় কেন্ট ডিসকন্টিনিউ। উইশ ইউ বেস্ট অব লাক।”
কলেজ থেকে বেরিয়ে অঞ্জলী বলে, “এখন থেকে বিকেল পর্যন্ত আমি তোমার। যেখানে খুশী যাও, যা খুশী কর।” কিন্তু অমিত তেমন কিছু করলো না। দুপুরে একটা চাইনীজে ঢুকে খাবার খেলো। রোদ পড়ে এলে ঢুকে গেল একটা পার্কে। এর মাঝে দুজনের তেমন কথা হচ্ছে না। অমিত একটু রেগে আছে । কলেজে ফিরে যাওয়ার বিষয়টা তার মনের বিরুদ্ধে। তবে তার মূখ দেখে মনের কথা বুঝা যাচ্ছে না। দুজন বসেছিল একটা পার্ক বেঞ্চে। অমিত গম্ভীর। তাকিয়ে আছে দূরের গাছের দিকে। অঞ্জলীও চুপচাপ। এভাবে কতক্ষণ গেছে কারো খেয়াল নেই। এক সময় অঞ্জলী খেয়াল করলো অমিত তার কাধে মাথা রেখে ঘুমিয়ে পড়েছে। বেশ গাঢ় ঘুম। অঞ্জলী কাধ থেকে অমিতের মাথাটা সরিয়ে কোলের উপর নিযে এল। দুই হাতে জড়িয়ে রাখায় অমিতের নাক অঞ্জলীর স্তনের বোটা ছুইয়ে রইল। প্রায় ঘন্টাখানেক পর ঘুম ভাংলো অমিতের এবং নিজেকে এমন অবস্থায় আবিষ্কার করে লজ্জায় অধোবদন হয়ে রইল। “খুব নীচু গলায় বলল আমাকে জাগালে না কেন?” অঞ্জলী হাসলো, “অমন শান্তির ঘুম নষ্ট করা খুন করার শামীল। এছাড়া তোমায় একটুখানি আদর করে আমারও ভাল লাগছিল।”
-আমি কি ছোট বাবু নাকি যে আদর করবে?’
-তা হলে বল কি করলে খুশী হবে তুমি?
-জানি না” গজ গজ করতে করতে বাইক স্টার্ট দিল অমিত।
বোর্ড রুমে রায় গ্রুপের সকল প্রতিষ্ঠানের এমডিগণ, ম্যানেজার এবং বিভিন্ন ডিপার্টমেন্টের স্ট্র্যাটেজিক স্টাফগণ উপস্থিত ছিলেন।
প্রথমেই হাউজিং প্রজেক্টের অনুমোদন প্রাপ্তিতে সন্তোষ প্রকাশ করা হলো। সিদ্ধান্ত হল রায় কনস্ট্রাকশন নিজেরাই ফ্লাট নির্মানের কাজ করবে। নির্মাণ কাজের জন্য ভিন্ন একটা ব্যাংক থেকে লোন পাবার ব্যাপারে আশ্বাস পাওয়া গেল। টেক্সটাইল মিলের প্রডাকশন কমে যাওয়ায় সভায় অসন্তোষ প্রকাশ করা হলো এবং ম্যানেজারকে তিরস্কার করা হল। অন্যান্য অনেক এজেন্ডা আলোচনার পর চেয়ার পার্সন খুব নাটকীয় ভাবে রায় গ্রুপের হোম পেজ ডেভেলপমেন্টের বিষয়টি তুললেন। চেয়ার পারসনের নির্দেশে টোটাল বিজনেজ প্রসেস ব্যাখ্যা করলো প্রজেক্ট ডিরেক্টর অব হাউজিং অঞ্জলী চক্রবর্তী আর আইটি পার্ট আলোচনা করলো সিস্টেম এনালিস্ট শুভ্যুন্দু মুখার্জী। এরপর আবার ফিনিশিং টাচ দিল অঞ্জলী। ফাইনালী সে বলল, “এখন থেকে চেয়ার পারসন তার ল্যাপটপ বা মোবাইলের স্ক্রীনে ক্যাটাগরি ওয়াইজ এবং কম্বাইন্ড উভয় ভাবেই পুরো রায় গ্রুপের রিয়েলটাইম ফিনানসিয়াল আপডেট দেখতে পারবেন।” কোম্পানীর আর্থিক গোপনীয়তা যাতে ফাস না হয়ে যায় সে জন্য অপশনটি শুধুমাত্র চেয়ার পারসনের জন্য বরাদ্ধ রাখা হল এবং তিনি নিজের ইচ্ছে মত পাসওয়ার্ড পরিবর্তন করে বিষয়টি গোপন রাখতে পারবেন। এরপর সকল স্টাফ কে বিদেয় করে দিয়ে চেয়ার পারসন শুধু তার সন্তান এবং নাতিদের নিয়ে বসলেন। সেখানে সিদ্ধান্ত হল অঞ্জলীকে ম্যানেজার অ্যাডমিন হিসাবে পদোন্নতি দেয়া হবে। তবে সে সরাসরি চেয়ার পারসনের তত্বাবধানে কাজ করবে। শুধু হাউজিং প্রজেক্টের সাফল্য আর হোমপেইজ ডেভেলপমেন্টই অঞ্জলীর এত বড় সৌভাগ্য বয়ে আনেনি। ইস্টার্ন ব্যাংক থেকে লোন পাবার ক্ষেত্রে অসম্ভব বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে মেয়েটি। রায় গ্রুপের এথিকস অনুযায়ী বেআইনী কোন পন্থা অবলম্বন করা যাবে না। সে খুজেঁ পেতে বের করেছে ইস্টার্ন ব্যাংকের সিএসআর কম্পলায়েন্সে ঘাটতি রয়েছে। এটাকে পুজিঁ করে রায় গ্রুপ তাদের সাথে যৌথভাবে ১০০ শয্যার একটা হসপিটাল প্রতিষ্ঠায় তহবিল যোগান দিয়েছে। যৌথ হলেও টাকাটা মূলত দিয়েছে রায় গ্রুপ। বিনিময়ে ০.৫% লেস এ বিরাট অংকের লোন বাগিয়েছে তারা। সব কিছু করা হয়েছে আইন মেনে।
অমিতকে কলেজমূখী করতে পারায় অঞ্জলীর উপর ঠাকুরমা খুবই খুশী হলেন। ঘরে ডেকে নিয়ে গিয়ে বললেন, “বল তুই আমার কাছে কি চাস?” অঞ্জলী ঠাকুরমার পা ছুয়ে প্রণাম করে বলল, ” তোমার আশীর্বাদ, আমার মাথার উপর তোমার মমতা মাখানো হাতের ছায়া।”
-আমি জানিনা ঠিক কোন পতে তুই তাকে ম্যানেজ করেছিস। তবে ওকে ট্র্যাকে রাখার দায়িত্বও তোর।
-অমিত তোমাকে খুব মিস করে ঠাম্মা, ওকে একটু সময় দাও। এখন তোমাকে সবসময় অফিসে বসে না থাকলেও চলবে। সব কিছু তোমার নখদর্পনে থাকবে ২৪ ঘন্টা। এ ছাড়া বড় জেঠু তো আছেনই। তোমার ছেলেরা সবাই এফিসিয়েন্ট। নাতীরাও তাই। সবচে বড় কথা কেউ সেলফ সেন্টার্ড নয়। তোমার মত সকলেই খোলা মনের অধিকারী। তোমাকে ছাড়া ওরা কেমন করে একটু দেখারও তো দরকার আছে নাকি?”
-বুঝলাম, আমার সময় শেষ। তা সুহাসিনী নাকি সেদিন তোকে খুব ইনসাল্ট করেছে।?
-কে বললে তোমায়? একদম ঠিক না।
-অমিত বলেছে, সে মিথ্যে বলে না। তবে আমায় বারণ করেছে এ বিষয়ে কথা না বলতে।
-পিসিমা যা কিছু বলেছেন, পরিবারের মংগলের কথা ভেবে যথার্থ বলেছেন। আমার মা থাকলেও তাই বলতেন।
-ঠিক আছে, তুই অমিতকে দেখিস, যেন পড়াশুনায় মনটা বসায়।
-ঠাম্মি, অমিত খুব আবেগ প্রবণ, ও যদি কখনও কিছু চেয়ে বসে তাহলে আমি কি করবো?
-এ খানে আমি নাক গলাতে চাই না। রায় পরিবারের ঘরের এবং বাইরের সুনাম দুটোর সাথেই তুই সম্পৃক্ত। আমি প্রথম দিনেই বলেছি তুই রায় বাড়ির একজন।
-ঠিক আছে ঠাম্মা, আমার মনে থাকবে।
অঞ্জলী দ্বিধায় পড়ে গেল। অমিতের চোখে ভালবাসার রঙ দেখেছে সে। কামনার আগুন আর ভালবাসার রঙ চিনতে মেয়েদের ভুল হয় না। সে নিজে এক অনাথ বিধবা। তাদের বাড়ির আশ্রিতা। না এটা এ পরিবারের সম্মানের সাথে যায় না। অমিত যদি তাকে ক্ষণিকের জন্য চায় সে নির্দ্বিধায় নিজেকে সপে দেবে। তবে ভালবাসায় জড়ানো যাবে না কিছুতেই। এ দিকে ঠাকুরমা ভিতরে ভিতরে অস্থির হয়ে আছেন। ডিলডোর চোদন তার কামনার আগুন বাড়িয়ে দিয়েছে। স্ট্রেইট মেয়েরা লেসবীয়ান সেক্স সাময়িক এনজয় করলেও তাদের চাই বাড়ার গাদন। এদিকে ঠাকুরমার বয়স আর স্টেটাস দুটো মাথায় রাখলে ভু-ভারতে তাকে চুদার মত পুরুষ পাওয়া দুষ্কর। সে মঞ্জুর সাথে আলাপ করেও এ সমস্যার সমাধান করতে পারলো না।
অমিতের পরিবর্তন চোখে পড়ার মত। ক্লাস, টিউটোরিয়াল, এসাইনমেন্ট আর এক্সাম নিয়ে মহা ব্যস্ত। অনেক রাত জেগে পড়া শুনা করে। ফাইনাল পরীক্ষার আর মাত্র ৩ মাস বাকী আছে। এত এসাইনমেন্ট বকেয়া পড়েছে যে, এর জন্য অমিত পরীক্ষার পড়া পড়তেই পারছে না্। এখানেও অঞ্জলী তার সহায় হয়ে এল। এসাইনমেন্ট গুলি যত্ন কর তৈরী করে দিল। রাত জেগে পড়াশুনার সময় এক দুবার চা নিয়ে আসে। ঠাকুরমা ছাড়া তার ঘরে একমাত্র অঞ্জলীই ঢুকতে পারে। সে খুব গোছানো স্বভাবের। সব কিছু পরিপাটি। কোথাও এতটুকু বিশৃংখলা নেই। এতদিন সে এসব কাজ নিজে করতো। এখন অঞ্জলী করে দেয়। ঠাকুরমা তার নিজের গাড়িটা ছেড়ে দিয়েছে অমিতের জন্য। প্রথমে রাজী না হলেও পরে অঞ্জলী ম্যানেজ করে নিয়েছে। অবস্থা এমন দাড়িয়েছে যে দাদী-নাতি দুজনেরই অঞ্জলীকে চাই।
রাত জাগতে গিয়ে একটা মজার আর গোপন বিষয় অঞ্জলীর চোখে পড়লো। পিসিমা যতই রক্ষণশীলতার আবরন পড়ে থাকুন না কেন তারও শরীরের চাহিদা আছে। মাত্র ৩২ বছর বয়স তার। এখনকার দিনে এ বয়সের অনেক মেয়ের বিয়েই হয়না। তিনি মাত্র ৫ বছর সংসার করে আজ ৫ বছর ধরে বিধবা হয়ে দাদাদের ঘাড়ে বসে আছেন। ছেলে পুলে হয় না বলে শ্বশুড় বাড়িতে স্থান হয়নি। এ ছাড়া বড় লোকের মেয়ে বলে তার মেজাজটাও খুব কড়া। তিনি খুব অহংকারীও। ঠাকুরমা চেয়েছিলেন তাকে আবার বিয়ে দেবেন। কিন্তু পিসিমা রাজী হননি। একদিন অমিতকে চা টা দিয়ে করিডর দিয়ে নিজের ঘরে ফিরছে এমন সময় পিসিমার ঘর থেকে মৃদু গোংগানীর আওয়াজ শুনতে পেল। কান পাতা বিধেয় নয় তবু কৌতুহল সামলাতে পারলো না। করিডরের লাইট অফ করে দিয়ে আস্তে করে একটা পিলারের আড়ালে দাড়িয়ে শব্দের প্রকৃতি বুঝার চেষ্টা করলো। হ্যা ঠিকই শুনছে সে। পিসিমা গুদ খেচছে আর শীতকার করছে। অঞ্জলী মনে মনে হাসলো্ । দাড়াও পিসিমা তোমার দেমাগ আমি ভাংছি।
এ বাড়িতে বড় জেঠু সিদ্ধার্থ শংকর রায় চৌধুরীও বিপত্নীক। বছর তিনেক হল বউ মারা গেছে। মাত্র ৫০ বছর বয়স তার। সুঠাম শরীর । শক্ত সমর্থ পুরুষ মানুষ। অঞ্জলী লক্ষ্য করেছে তিনি মেয়েদের দিকে আড় চোখে একটু আধটু তাকান। পিসিমার দিকেও তার চোখ টোখ যায়। এতদিন অঞ্জলী বিষয়টাকে আমলে নেয়নি। এখন তার মাথায় একটা আইডিয়া এল। দুজনের খেল জমিয়ে দিতে হবে। পরের দিন সংগোপনে পিসিমার ঘরের লকটাকে অকেজো করে রাখলো অঞ্জলী। দেখে বুঝার উপায় নেই। তবে বাইরে থেকে চাপ দিলে খুলে যাবে। রাতের ডিনার শেষ হলে নিজের ঘরে ফিরে হালকা একটু সাজগোজ করল অঞ্জলী। একটা ট্যাংক টপ আর পাজামা পড়ে তার উপর একটা চাদর জড়ালো। তার পর নক করলো সিদ্ধার্থের দরোজায়। তিনি ল্যাপটপে একটা পর্ণো দেখছিলেন। এসময়ে দরজায় শব্দ শুনে খুবই বিরক্ত হলেন।ঝটিতি সুইচ অফ করে রোবটা একটু টাইট করে বেধে নিলেন। তার পর দরজা খুলে অঞ্জলীকে সামনে দেখে যারপর নাই বিস্মিত হলেন। “কি ব্যাপার অঞ্জলী, কোন সমস্যা?” তার কথা শেষ হবার আগেই অঞ্জলী তার আর দরজার ফাক গলিয়ে ঘরে ঢুকে পড়লো। তারপর একটা চেয়ারে বসে বলল, ” আংকেল, সরি আপনাকে বিরক্ত করছি, আসলে ঠাকুরমা ঘুমিয়ে পড়েছেন তাই আপনার কাছে আসা।” সিদ্ধার্থ বাবু গাম্ভীর্যটা ধরে রাখলেও তিনি যে মোটেও বিরক্ত হননি তা বুঝা গেল তার চোখ দেখে। চাদরের উপর দিয়ে এক ঝলক চোখ ঘুরিয়ে নিয়েছেন তিনি। অঞ্জলী খুব দরদ মাখা গলায় বললো, “আপনি খুব রাত জাগবেন না। বিপি বেড়ে যাবে। কখনও খারাপ লাগলে আমাকে মোবাইলে কল দেবেন। পিসিমার শরীরটাও মনে হল ভাল না। দেখি যাবার সময় তাকেও একবার দেখে যেতে হবে।” অঞ্জলী কথা বলছিল আর অনাবশ্যক হাতপা নাড়ছিল। ফলে তার শরীর থেকে চাদরটা নীচে পড়ে গেল। শুধু ট্যাংকটপ পড়া অবস্থায় অঞ্জলীকে দেখে সিদ্ধার্থের বাড়া টঙ করে লাফিয়ে উঠল । কিন্তু তিনি নিজেকে সংযত রাখলেন। এ মেয়ে জাত কেউটে। “তুমি কি বিশেষ কিছু বলতে এসেছ, ” সিদ্ধার্থ জানতে চাইলেন। “আগামী কাল আমার ছুটি প্রয়োজন।” “ঠিক আছে, দরখাস্ত পাঠিয়ে দিও আমি সই করে দেবক্ষণ,” যত তাড়াতাড়ি ওকে বিদায় করা যায় ততই মংগল। নিজের উপর নিয়ন্ত্রণ হারানো চলবে না। অঞ্জলী “থ্যাংকু আংকেল” বলে চাদরটা তোলার জন্য উপুর হলো। চাদরটা তুললো যথেষ্ট সময় নিয়ে। সিদ্ধার্থকে সুযোগ দিল তার অনাবৃত স্তন দৃশ্য অবলোকনের। যখন বুঝলো ব্যাটাচ্ছেলে চরম সীমায় পৌছেছে তখন বেরিয়ে এল ঘর ছেড়ে। নিজের ঘরে এসেই গোপন মোবাইলটা বের করলো। এ নম্বরটা রেজিস্টার্ড নয়। এটা যে সে ব্যবহার করে তা কেউ জানে না। তার আরেকটা বড় গুণ হরবোলার মত কন্ঠস্বর নকল করার ক্ষমতা। সে পিসিমার গলা নকল করে সিদ্ধার্থ বাবুর ল্যান্ড ফোনে কল দিল। “দাদা আমার ঘরে একটু এস।” ল্যা্ন্ড ফোনটা কলার আইডি নয়। তাই সিদ্ধার্থ বাবু বুঝতে পারলেন না এটা হাসির মোবাইল থেকে আসেনি। তিনি মাত্র পিসিটা অন করে আগের মুভিটার অবশিষ্টাংশ দেখা শুরু করছিলেন। বাঁধা পেয়ে আবারও তার মেজাজ খারাপ হয়ে গেল। কিন্তু বোনের সমস্যা হযেছে মনে করে সাথে সাথেই রওয়ানা দিলেন। করিডোরের আলো সাধারণত অফ থাকে। তিনি আর আলো জ্বালালেন না। সুহাসিনির ঘরের আলো নিভানো। তবে শেষ মাথায় অমিতের ঘরে আলো জ্বলছে। সিদ্ধার্থের ঘর থেকে ৩/৪টে ঘর পেরিযে সুহাসিনির ঘর। তিনি দরজার হাতলে হাত রাখতেই সেটা ভিতর দিকে খুলে গেল এবঙ তিনি স্তব্দ বিস্ময়ে বিমূঢ় হয়ে গেলেন। বেড সাইট ল্যাম্পের আলোয় তিনি দেখলেন সুহাসিনি সম্পুর্ণ উলংগ। পা দুটো দুপাশে ফাক করা। নিজের মধ্যমা আর তর্জনী গুদের ফাকে ঢুকিয়ে খেচছে আর উহআহ করছে…


সংগ্রহ: এসোচটিপড়ি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন